মানুষের যত আদর্শ, নীতি নৈতিকতা টাকার কাছে কত তুচ্ছ

 সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল একবার সাক্ষাৎকার প্রদানের জন্য ট্যাক্সিতে করে বিবিসি অফিসে যাচ্ছিলেন। ট্যাক্সিচালক চার্চিলকে চিনতো না।

.
ট্যাক্সি থেকে নামতে নামতে চার্চিল চালককে বললেন, "আমি ফিরে না আসা পর্যন্ত অপেক্ষা করো। আমার আসতে আধা ঘণ্টার মতো লাগতে পারে।"



.
চার্চিলের কথা শুনে ড্রাইভার বলল,"সম্ভব না স্যার, কারণ আমাকে রেডিওতে উইনস্টন চার্চিলের বক্তব্য শোনার জন্য বাড়ি যেতে হবে।"
.
ড্রাইভারের কথা শুনে চার্চিল মনে মনে খুব খুশি হলেন এবং পাঁচ পাউন্ডের পরিবর্তে বিশ পাউন্ড ভাড়া প্রদান করলেন। বিশ পাউন্ডের নোটটি পকেটে ঢোকাতে ঢোকাতে ড্রাইভার বলল, "স্যার,আপনি ফিরে না আসা পর্যন্ত আমি কয়েক ঘন্টা অপেক্ষা করব! জাহান্নামে যাক চার্চিল।"
.
চার্চিল পরে এই ঘটনার উল্লেখ করে বলেছিলেন," আমি সেদিন টের পেয়েছিলাম, মানুষের যত আদর্শ, নীতি নৈতিকতা টাকার কাছে কত তুচ্ছ!"